আরডুইনো টিউটোরিয়াল পর্ব – ৬: PIR মোশন ডিটেক্টর সেন্সর ব্যবহার করে মজার মজার প্রজেক্ট তৈরী করুন

আসসালামু আলাইকুম। বন্ধুরা আশা করছি সবাই ভালো আছেন। গত পর্বে আমি বলেছিলাম যে আজকের পর্বে আমরা মজার একটা প্রজেক্ট তৈরী করা শিখবো। আসলে মূলত একটা নয় আজকের টিউটোরিয়ালটি দেখে আমরা PIR মোশন ডিটেক্টর সেন্সর ব্যবহার করে কয়েকটা প্রজেক্ট তৈরী করতে পারবো। তো চলুন কথা না বলে কাজ শুরু করে দেই।

৫ম পর্বে আমরা শিখেছিলাম আরডুইনো ব্যবহার করে কিভাবে ডিজিটাল সিগনাল ইনপুট নিতে হয়। সেখানে আমি বলেছিলাম যে এতটুকু শিখেই আমরা অনেক মজার মজার প্রজেক্ট তৈরী করতে পারি। সেই কথা রাখার জন্যই আজকের পর্বে আমি কয়েকটা প্রজেক্ট তৈরী করা শেখাবো। আসলে প্রকৃতপক্ষে প্রজেক্ট শুধুমাত্র একটা। কিন্তু সেটাকে আমরা বিভিন্ন ভাবে ব্যবহার করতে পারবো। আপনারা বিজ্ঞান মেলায় নিশ্চয়ই ’চোর ধরার মেশিন’ নামে প্রজেক্ট দেখেছেন। কিংবা মানুষের উপস্থিতিতে রুমের লাইট জ্বলে উঠবে আবার না থাকলে নিভে যাবে এরকম প্রজেক্ট দেখেছেন। আজকের টিউটোরিয়াল থেকে আপনারা এ ধরনেরই মজার মজার প্রজেক্ট তৈরী করা শিখবেন। আসলে একটু চিন্তা করলে আপনি আরো অনেক কাজে এই প্রজেক্টটা ব্যবহার করতে পারবেন।

আজকের এই প্রজেক্টে আমরা একটা সেন্সর ব্যবহার করবো। সেন্সরটার নাম হলো PIR মোশন ডিটেক্টর সেন্সর। প্রজেক্ট নিয়ে আলোচনার পূর্বে এই সেন্সর এর পিন এবং কর্মপদ্ধতি সম্পর্কে  আমাদেরকে জানতে হবে।

PIR মোশন ডিটেক্টর সেন্সর এর নাম শুনেই বুজা যাচ্ছে যে এই সেন্সরটি মোশন অর্থ্যাৎ গতি, নড়াছড়া এসব ডিটেক্টর করতে পারে। প্রকৃতপক্ষে এই সেন্সরটি মানুষ এবং যে কোন প্রাণীর উপস্থিতি, নড়াছড়া এসব ডিটেক্ট করতে পারে। চলুন একটু বিস্তারিত জেনে নেই।pir motion detector sensor pinout

ছবিতে দেখতে পাচ্ছেন সেন্সরটা দেখতে অনেকটা চোখের মতো। এটাকে একরকম চোখই বলা যেতে পারে। কেন সেটা একটু পর বুজতে পারবেন। সেন্সরটির তিনটি পিন রয়েছে: VCC, GND এবং Vout। এর VCC পিনে ৫ভোল্ট এবং GND পিনে গ্রাউন্ড সংযোগ দিতে হয়। আর মাঝখানের পিনটা হলো Vout পিন। মূলত এই পিনটাকেই আমরা আরডুইনোর সাথে সংযুক্ত করবো। এখন আসুন জেনে নিই সেন্সরটা কাজ করে কিভাবে?

এই সেন্সরটা মূলত মানুষকে ডিটেক্ট করতে পারেব। অবশ্য সরাসরি ডিটেক্ট করে এই কথাটা বলা ঠিক হচ্ছে না। মূলত মানুষসহ সকল প্রাণীর শরীরই স্বাভাবিক তাপমাত্রার চেয়ে কিছুটা উত্তপ্ত থাকে (মানুষের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৩৭ ডিগ্রী সেলেসিয়াস)। ফলে প্রাণীদের শরীর থেকে একটা ইনফ্রারেড রেডিয়েশন তৈরী হয়। আমাদের এই সেন্সরটা সে রেডিয়েশনকে ডিটেক্ট করতে পারে। অনেকটা থার্মাল ক্যামেরার মতোই। এখন মনে করুন একটা রুমে কোন মানুষ নেই। হঠাৎ যদি কোন মানুষ রুমে প্রবেশ করে তখন তার শরীর থেকে যে ইনফ্রারেড রেডিয়েশন হবে সেটা সেন্সরটা ডিটেক্ট করবে এবং সেন্সর থেকে একটা সিগন্যাল আসবে। এই কারণে এই সেন্সরটাকে সহজ ভাষায় মোশন ডিটেক্টর সেন্সর বলা হয়। এখন চলুন জেনে নিই এই সেন্সরটাকে আমরা কিভাবে আরডুইনোর সাথে ব্যবহার করবো।

আগেই দেখেছি যে সেন্সরটাতে Vout নামে একটা পিন রয়েছে। মূলত এটাই হলো সেন্সরের আউটপুট পিন। এই পিন দিয়ে নরমালি কোন ভোল্টেজ আসে না। অর্থ্যাৎ ডিজিটাল লো অবস্থা বজায় থাকে। কিন্তু যখনই সেন্সরটি কোন মানুষকে ডিটেক্ট করে তখনই Vout পিন দিয়ে একটা ভোল্টেজ আসে। এই ভোল্টেজের পরিমাণ মোটামুটি ৩ ভোল্টের মতো হয়ে থাকে। অর্থ্যাৎ ডিজিট্যাল হাই অবস্থার সৃষ্টি হয়। এখানে একটু অপ্রাসঙ্গিক কিন্তু গুরুত্বপূর্ণ একটা কথা বলে রাখি। ডিজিটাল ইলেক্ট্রনিক্সে কোন সিগন্যালের ভোল্টেজ ২ ভোল্ট থেকে ৫ ভোল্টের মধ্যে হলে তাকে ডিজিটাল ডিভাইসগুলো হাই সিগন্যাল হিসেবে বিবেচনা করে। এই বিষয়টি নিয়ে পরবর্তী পর্বে বিস্তারিত আলোচনা করা হবে। আপাদত আমরা বুজতে পারলাম যে যদি সেন্সরটা কোন মানুষকে ডিটেক্ট করে তখন তার Vout পিন দিয়ে ডিজিটাল হাই সিগন্যাল আসতে থাকে।

এখন আমাদের কাজ হলো আমরা আরডুইনোর যে কোন একটা ডিজিটাল পিন ব্যবহার করে PIR মোশন সেন্সরের সিগন্যালটাকে ইনপুট নিবো। কিছুই করতে হবে না, শুধু PIR মোশন সেন্সরের Vout পিনকে আরডুইনোর যে কোন একটা ডিজিটাল পিনের সাথে লাগিয়ে দিলেই হবে। এবার আমরা আরডুইনোতে DigitalRead() এই ফাংশনটা ব্যবহার করে দেখবো এখানে কি ধরনের সিগন্যাল আসতেছে। অর্থ্যাৎ ডিজিটাল সিগন্যাল ইনপুট নিব। এবার আরডুইনোর ইনপুটে যদি হাই সিগন্যাল পাই তাহলে আমরা কোন লাইট কিংবা অ্যালার্মকে অন করে দিবো। আর লো সিগন্যাল পেলে লাইট বা অ্যালার্ম গুলোও অফ হয়ে থাকবে। আশা করছি এতক্ষণে পুরো প্রজেক্ট সম্পর্কে আপনারা একটা ধারণা পেয়ে গেছেন। তারপরও ভিডিও টিউটোরিয়াল তো সাথে রয়েছেই।

একটা বিষয় নিশ্চয় আপনারা বুজতে পারছেন যে সেন্সরটা মূলত মানুষকে ডিটেক্ট করতে পারে। এবার সেন্সরটা দিয়ে আপনি কি প্রজেক্ট বানাবেন সেটা আপনার পছন্দ। চিন্তার সুবিধার জন্য আমি একটা উদাহরণ দিচ্ছি। ধরুন রাতের বেলা সাধারণত আমার ঘরের আশেপাশে কেউ আসার কথা না। যদি কেউ আসে বুজতে হবে যে নিশ্চয় কোন চোর এসেছে। এখন চোরও তো একটা মানুষ। তার মানে চোর এর উপস্থিতি সেন্সরটা ডিটেক্ট করতে পারবে। অর্থ্যাৎ আমি যদি সাথে লোড হিসেবে একটা অ্যালার্ম লাগিয়ে দেই তাহলে যখনই চোর আসবে তখনই অ্যালার্মটা বেজে উঠবে। এবার আপনিই চিন্তা করুন আর কি কি কাজে এটাকে লাগানো যেতে পারে। আরেকটা কথা বলি, আপনি যদি আরডুইনোর সাথে জিএসএম মডিউল ব্যবহার করতে পারেন তবে আপনি এমনও প্রজেক্ট তৈরী করতে পারবেন যে, যদি কেউ আপনার রুমে ঢুকে তাহলে সাথে সাথে আপনার মোবাইলে একটা এসএমএস যাবে। অনলাইনে একটু খুঁজলেই এরকম অনেক প্রজেক্ট পেয়ে যাবেন।

PIR মোশন সেন্সর সম্পর্কে কয়েকটি বিষয় জেনে রাখা ভাল:

১. এই সেন্সরের একটা নির্দিষ্ট রেঞ্জ রয়েছে। নরমালি আপনি যদি রুমের এক কোণায় সেন্সরটাকে রাখেন সে মোটামুটি রুমের শেষ প্রান্ত পর্যন্ত কাভার করতে পারবে। আপনি চাইলে সেন্সরের গায়ে যে নোভ আছে তা ঘুরিয়ে রেঞ্জ বাড়াতে কমাতে পারবেন। ভিডিও দেখলে বিষয়টা আরো ক্লিয়ার হবে।

২. এই সেন্সরটা একবার কোন মোশন ডিটেক্ট করলে মোটামুটি ৩-৪ সেকেন্ড পর্যন্ত এর আউটপুট পিন দিয়ে হাই সিগন্যাল আসতে থাকে। আপনি চাইলে নোভ ঘুরিয়ে এই ডিলে টাইম বাড়াতে কিংবা কমাতে পারবেন। এই বিষয়টাও ভিডিওতে বিস্তারিত বলা হয়েছে।

৩. এই সেন্সরটা খুবই সেন্সেটিভ। আপনার নড়াচড়া তো দূরের কথা চোখের পলক ফেললেও কিন্তু সেন্সর তা ডিটেক্ট করতে পারে। সেন্সরটা কেমন সেন্সেটিভ সেটা পরীক্ষা করার সহজ একটা বুদ্ধি আছে। সেন্সরটা অন করে এর সামনে ৫ মিনিট বসে থাকতে পারেন কিনা দেখতে পারেন। দেখবেন যতই সোজা মূর্তির মতো থাকেন না কেন সে আপনাকে ডিটেক্ট করবেই।

৪. এই সেন্সরের সাথে আলোর কোন সম্পর্ক নাই। অর্থ্যাৎ সেন্সরটা অন্ধকারেও কাজ করে।

আশা করছি PIR মোশন ডিটেক্টর সেন্সর সম্পর্কিত পুরো পোস্টটি আপনারা পড়েছেন এবং বুজতে পেরেছেন। পাশাপাশি ভিডিও টিউটোরিয়ালটি একদম মনোযোগ দিয়ে দেখে ফেলুন। তাহলে আশা করছি আপনিও PIR মোশন ডিটেক্টর সেন্সর ব্যবহার করে মজার মজার প্রজেক্ট তৈরী করতে পারবেন। আপনারা যদি কোন প্রজেক্ট তৈরী করতে পারেন তাহলে অবশ্যই আমাদের সাথে শেয়ার করবেন।

বন্ধুরা আশা করছি আজকের পোস্টটা আপনাদের ভালো লেগেছে। যদিও পোস্টটা একটু বড় হয়ে গেছে তবে আমি চেষ্টা করেছি সব খুঁটিনাটি বিষয়গুলো সহজ করে উপস্থাপন করতে। আপনারা যদি বুজতে পারেন তবেই আমাদের স্বার্থকতা।  আপনাদের যেকোন মতামত কিংবা জিজ্ঞাসা আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন। নতুন পর্বে নতুন কোন বিষয় নিয়ে কথা হবে। সেই পর্যন্ত সবার সুস্বাস্থ্য কামনা করে বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ।

 

Facebook Comments

Share This Post

5 Responses to "আরডুইনো টিউটোরিয়াল পর্ব – ৬: PIR মোশন ডিটেক্টর সেন্সর ব্যবহার করে মজার মজার প্রজেক্ট তৈরী করুন"

  1. Vai apni sotti khub valo vabe explain korsen…but ami ekta problem e porsi….ami apnar 4no. video r moto sob same korsi…kintu jokhon “ISIS” e run kortesi tokhon LED r pashe ekta small square thake oi ta blinking kortese…”UNO” r 13 no. line tao blinking kortese….but LED on hocche na…off hoye ase….jodi ektu help korten!!!…

    Reply

Post Comment