আরডুইনো টিউটোরিয়াল পর্ব – ৩: আরডুইনোর জন্য Proteus ISIS 7 Professional সিমুলেশন সফটওয়্যার ইন্সটলেশন

আসসালামু আলাইকুম। বন্ধুরা আশা করছি সবাই ভালো আছেন। নাবা টেক ওয়ার্ল্ডের আরডুইনো বিষয়ক ধারাবাহিক টিউটোরিয়াল ‘ঘরে বসে আরডুইনো শিখুন, মজার মজার প্রজেক্ট তৈরী করুন’ এর ৩য় পর্বে আপনাদেরকে স্বাগতম জানাচ্ছি। আজকের এই পর্বে আমরা আরডুইনোর জন্য Proteus ISIS 7 Professional নামে একটি সিমুলেশন সফটওয়্যার ইনস্টল করা শিখবো।

সিমুলেশন সফটওয়্যার কি?

সিমুলেশন সফটওয়্যার হলো এক ধরনের কম্পিউটার সফটওয়্যার যা ব্যবহার করে কোন কাজ বাস্তবে করার আগে কম্পিউটারে ভার্চুয়ালি করে দেখা যায় যে কাজটা ঠিকমতো হবে কিনা। একটা উদাহরণ দিলে বুজতে সুবিধা হবে। ধরুন, আমরা আরডুইনোতে একটা প্রোগ্রাম তৈরী করলাম যা একটা সেন্সরের মাধ্যমে পরিবেশের তাপমাত্রা কত তা সেন্স করতে পারে এবং তা একটা ডিসপ্লের মাধ্যমে ব্যবহারকারীকে দেখাতে পারে। সত্যি খুবই মজার প্রজেক্ট তাই না? এখন ধরুন আমরা এই প্রজেক্টটার জন্য একটা প্রোগ্রাম লিখলাম তবে আমরা জানিনা বাস্তবে আরডুইনোর সাথে সেন্সর এবং ডিসপ্লে গুলো লাগালে ঠিকভাবে কাজ করবে কিনা। আবার কনফার্ম না হয়ে তো আর সবগুলো জিনিসপত্র বাজার থেকে কিনেও আনতে পারছি না। এই সমস্যাটা দূর করতে ব্যবহার করা হয় সিমুলেশন সফটওয়্যার। যেমন ইলেক্ট্রনিক্সের যে কোন সার্কিটকে ভার্চুয়ালি সিমুলেট করার জন্য প্রোটিয়াস নামে একটি সফটওয়্যার পাওয়া যায়। এটি সারাবিশ্বে খুবই জনপ্রিয়। আরো অনেক সফটওয়্যার আছে। প্রোটিয়াস সফটওয়্যারের মধ্যে এলইডি থেকে শুরু করে আরডুইনো, বিভিন্ন ধরনের ডিসপ্লে, সেন্সর, সুইচ সবই পাবেন। মোটামুটি আমরা প্রজেক্ট তৈরী করতে গেলে যা ব্যবহার করবো তার প্রায় সবই এই সফটওয়্যারের মধ্যে পাওয়া যায়। ফলে আমরা খুব সহজেই এই সফটওয়্যারের মধ্যে আমাদের সার্কিটটি ডিজাইন করতে পারবো পাশাপাশি আমাদের তৈরী করা প্রোগ্রামটা আরডুইনোর মধ্যে আপলোড করে দেখতেও পারবো তা ঠিকমতো কাজ করছে কি না। যারা এর আগে কখনো সিমুলেশন সফটওয়্যার দেখেননি তারা সত্যি অবাক হবেন এই সফটওয়্যারটি দেখে। নিচের ছবিটা দেখুন।

arduino proteus isis 7 professional simulator software

এই ছবিটা মূলত আমি আরডুইনো দিয়ে বাস্তবে একটা থার্মোমিটার তৈরী করার আগে এই সফটওয়্যারে ভার্চুয়ালি সিমুলেট করে দেখেছিলাম সবকিছু ঠিকঠাক আছে কিনা।

সিমুলেশেন সফটওয়্যার কি এটা যদি আপনি বুজে থাকেন তাহলে আশা করছি আপনাকে আর এই সফটওয়্যারের প্রয়োজনীয়তা সম্পর্কে ধারণা দিতে হবে না। তারপরও এক কথায় যদি বলি তাহলে বলতে হবে, অর্থ ও সময় এই দুটোকেই সাশ্রয় করার একমাত্র মাধ্যম হলো সিমুলেশন সফটওয়্যার। কারণ, একটা বড় প্রজেক্ট যখন আমরা করতে যাবো সেখানে অনেক যন্ত্রপাতি আমাদের প্রয়োজন হবে। এগুলো কিনতে গেলে যেমন অনেক অর্থ প্রয়োজন তেমনি প্রজেক্টটা সম্পূর্ণ করতে গেলেও অনেক সময়ের প্রয়োজন। কারণ আমি আমার অভিজ্ঞতা থেকে দেখেছি আরডুইনোর প্রজেক্টগুলো কখনোই একবারে তৈরী করা সম্ভব হয় না। ছোটখাটো কোন ভুল থাকেই। কয়েকবার হয়তো ভুল করার পর প্রজেক্টটা সুন্দর ভাবে তৈরী হয়। এখন চিন্তা করুন বাস্তবে যদি প্রত্যেকবার এভাবে সার্কিট তৈরী করে করে সব ভুল দূর করে প্রজেক্ট সম্পূর্ণ প্রস্তুত করতে হয় তাতে অনেক সময় যেমন প্রয়োজন তেমনি অসাবধানতা বশত কোন যন্ত্রপাতিও নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। সিমুলেশন সফটওয়্যার ব্যবহার করলে এই ধরনের সমস্যা থেকে অনেকাংশে মুক্তি পাওয়া যায়।

শুরুতেই বলেছি আরডুইনোর জন্য আমরা যে সিমুলেশন সফটওয়্যার ব্যবহার করবো তার নাম হলো প্রোটিয়াস। আমরা Proteus ISIS 7 Professional ভার্সনটি ব্যবহার করবো। তবে প্রোটিয়াস এর পরবর্তী ভার্সন Proteus 8 Professional ও চাইলে ব্যবহার করতে পারেন। তবে আমি Proteus 7 Professional দিয়েই টিউটোরিয়াল গুলোতে বিভিন্ন কাজ দেখাবে। সফটওয়্যারটি ইনস্টল করার জন্য আমাদেরকে প্রথমে সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে। আমি নিচে সফটওয়্যারটি ডাউনলোড লিংক দিয়ে দিলাম। আমাদেরকে সফটওয়্যারটির পাশাপাশি আরেকটা ছোট ফাইল ডাউনলোড করতে হবে তা হলো প্রোটিয়াস এর জন্য আরডুইনো লাইব্রেরী ফাইল। এটার কি প্রয়োজন তা ভিডিওতে বলা হয়েছে।

সফটওয়্যার ডাউনলোড লিংক: Proteus ISIS 7 Professional

লাইব্রেরী ফাইল ডাউনলোড লিংক: Proteus Arduino Library

সফটওয়্যারটি ডাউনলোড হয়ে গেলে এবার ইন্সটল করতে হবে। নিচের ভিডিও টিউটোরিয়ালে আমি সম্পূর্ণ পদ্ধতিটি সহজে তুলে ধরার চেষ্টা করেছি। আপনারা টিউটোরিয়ালটি দেখে ইন্সটল করে ফেলুন।

আশা করছি ভিডিও দেখে সফটওয়্যারটি ইনস্টল করেছেন এবং পাশাপাশি লাইব্রেরী ফাইলটিও এড করে নিয়েছেন। যদি আপনারা এই পর্যন্ত করে থাকেন তবে আপনারা এখন সম্পূর্ণ প্রস্তুত আরডুইনো নিয়ে কাজ করার জন্য।

আজকের পর্বে এখানে বিদায় নিয়ে নিচ্ছি। আজকের এই টিউটোরিয়াল সম্পর্কে  আপনাদের কোন প্রশ্ন থাকলে আমাকে কমেন্ট করে জানাতে পারেন। আগামী পর্ব থেকে আমরা সরাসরি আরডুইনো নিয়ে কাজ শুরু করবো। সেই পর্যন্ত সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন। নাবা টেক ওয়ার্ল্ড  এর সব টিম মেম্বারদের সবাই দোয়া করবেন। আল্লাহ হাফেজ।

Facebook Comments

Share This Post

4 Responses to "আরডুইনো টিউটোরিয়াল পর্ব – ৩: আরডুইনোর জন্য Proteus ISIS 7 Professional সিমুলেশন সফটওয়্যার ইন্সটলেশন"

    1. ভাই লিংকটা চেক করেছি। কাজ করতেছে। আপনি আবার চেষ্টা করুন।

      Reply
      1. এরকম তো হওয়ার কথা না। অন্য ব্রাউজার দিয়ে ট্রাই করুন। ব্রাউজার কখনো এরকম করতে আমি শুনি নি। কম্পিউটারে যদি এন্টিভাইরাস থাকে তা অফ করে রাখুন। পাশাপাশি ব্রাউজারে যদি কোন এন্টিভাইরাসের প্লাগিন থাকে সেটাও রিমুভ করে তারপর কাজটা করুন।

        Reply

Post Comment