পর্ব – ১৩: LM35 টেম্পারেচার সেন্সর ব্যবহার করে ডিজিটল থার্মোমিটার তৈরী

বন্ধুরা আমাদের আরডুইনো বিষয়ক ধারাবাহিক ভিডিও টিউটোরিয়াল “ঘরে বসে আরডুইনো শিখুন, মজার মজার প্রজেক্ট তৈরী করুন” এর ১৩তম পর্বে আপনাদের কে শুভেচ্ছা জানাচ্ছি। আজকের এই পর্বে আমরা শিখবো আরডুইনোতে কিভাবে LM35 টেম্পারেচার সেন্সর ব্যবহার করে একটি ডিজিটল থার্মোমিটার তৈরী করতে হয়।

আরডুইনো বিষয়ক ধারাবহিক টিউটোরিয়ালের সবগুলো পর্ব একসাথে পড়তে এই লিংকে ক্লিক করুন। সবগুলো ভিডিও টিউটোরিয়াল একসাথে পেতে ইউটিউবের এই প্লে লিস্টটি দেখুন।

আরডুইনো টিউটোরিয়ালের পর্ব-৭ এ আমরা শিখেছিলাম কিভাবে আরডুইনোতে এনালগ সিগনাল ইনপুট নিতে হয়। সে জ্ঞানকে কাজে লাগিয়েই আজকে আমরা খুবই সুন্দর একটি প্রজেক্ট তৈরী করবো। আমাদের আজকের প্রজেক্ট হচ্ছে একটি ডিজিটাল থার্মোমিটার তৈরী করা। যেহেতু থার্মোমিটার তৈরী করবো তার মানে অবশ্যই আমাদের এমন একটি সেন্সরের প্রয়োজন হবে যেটি পরিবেশের তাপমাত্রা পরিমাপ করতে পারে এবং আরডুইনোকে সেটা জানাত পারে। বাজারে বেশ কয়েকটি মডেলের সেন্সর পাওয়া যায় যাদের এক একটির কাজ করার ধরণ এক এক রকম। তবে আজ আমরা যে সেন্সরটি ব্যবহার করতে যাচ্ছি তার নাম হচ্ছে LM35 টেম্পারেচার সেন্সর।

LM35 একটি অ্যানালগ টেম্পারেচার সেন্সর। অর্থ্যাৎ এটি আমাদেরকে তাপমাত্রার পরিমাপ সম্পর্কিত তথ্য এনালগ পদ্ধতিতে দিবে। এই সেন্সরটির মোট তিনটি পিন রয়েছে। এগুলো হলো VCC, GND এবং Vout পিন। VCC এবং GND পিনের মধ্যে যথাক্রমে ৫ ভোল্ট এবং গ্রাউন্ড কানেকশন দিতে হয়। আর Vout িপনটি হলো ভোল্টেজ আউটপুট পিন।

Image result for lm35 temperature sensor
Pinout of LM35 Temperature Sensor

এই সেন্সরটির মজার ব্যাপার হলো এটি তাপমাত্রার উপর নির্ভর করে এই Vout পিনের মাধ্যমে অ্যানালগ ভোল্টেজ সাপ্লাই দেয়। প্রতি ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রার জন্য এটি ১০ মিলি ভোল্টেজ সাপ্লাই দেয়। তার মানে ধরা যাক এই মুহুর্তে পরিবেশের তাপমাত্রা ২৫ ডিগ্রী সেলসিয়াস। তাহলে ২৫x১০ = ২৫০ মিলিভোল্ট আউটপুট পাওয়া যাবে সেন্সরটির Vout পিনের মধ্যে। আমরা চাইলে একটি ভোল্ট মিটার ব্যবহার করে এই ভোল্টেজ পরিমাপ করে মিলিয়ে দেখতে পারি।

যেহেতু আমরা আরডুইনো ব্যবহার করে তাপমাত্রা পরিমাপ করবো তাই আমরা LM35 সেন্সরের আউটপুট দেয়া ভোল্টেজকে ইনপুট নিয়ে তা থেকে হিসাব করে তাপমাত্রা নির্ণয় করবো। আমরা জানি আরডুইনো ইনপুটে যে অ্যানালগ ভোল্টেজ পায় সেটিকে এনালগ টু ডিজিটাল কনভার্সনের মাধ্যমে একটি ডিজিটাল ভ্যালুতে রুপান্তর করে। পরবর্তীতে আমরা সেই ডিজিটাল ভ্যালু থেকেই হিসাব করে পুনারায় ইনপুটে কত ভোল্টেজ ইনপুট দেয়া হয়েছিল তা বের করতে পারি। এই বিষয়টি আমরা এর আগেই শিখেছিলাম পর্ব-৭ এ। আশা করছি আপনারা সবাই হিসাবটা জানেন। তারপরও ভিডিওতে এ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

তাপমাত্রা পরিমাপ করা হয়ে গেলে এবার পালা এটিকে প্রদর্শন করা বা দেখানো। এ জন্য আমরা ডিসপ্লে হিসেবে একটি লিকুেইড ক্রিস্টাল আলফানিউমেরিক ডিসপ্লে ব্যবহার করেছি। এ ধরনের ডিসপ্লে গুলো কিভাবে আরডুইনোর সাথে ব্যবহার করতে হয় তা আমরা পর্ব-১২ তে শিখেছি। তো চলুন আর দেরি না করে এবার ভিডিও টিউটোরিয়ালটি দেখে ফেলি।

বন্ধুরা আশা করছি আপনারা সবাই ভিডিও টিউটোরিয়ালটি মনোযোগ সহকারে দেখেছেন এবং নিজেরাও বাসায় এরকম একটি ডিজিটাল থার্মোমিটার বানিয়ে নিতে পারবেন।

ভিডিও সম্পর্কে আপনাদের কোন প্রশ্ন বা মতামত থাকলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারবেন। ইনশাআল্লাহ পরবর্তী পর্বে আমরা নতুন কোন বিষয় শিখবো। আপনারা সবাই ভালো থাকুন। আল্লাহ হাফেজ।

ফেসবুক পেজ: www.facebook.com/nabatechworld
ইউটিউব চ্যানেল:www.youtube.com/nabatech
ইমেইল: [email protected]

Facebook Comments

Share This Post

Post Comment